মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ জুলাই ২০২১

মোঃ মাহবুব আলম তালুকদার

জনাব মোঃ মাহবুব আলম তালুকদার গত ১১ মে ২০২১ তারিখে সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে যোগদান করেন। তিনি দীর্ঘ ২৫ বছরেরও অধিক সময়ব্যাপী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

 

          জনাব মোঃ মাহবুব আলম তালুকদার বরিশাল জেলার গৌরনদী উপজেলার বিল্বগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঝিনাইদহ কাডেট কলেজ থেকে ১৯৮৩ সালে এসএসসি ও ১৯৮৫ সালে এইচএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইরেজি বিভাগ হতে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ সালে ইরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে তিনি সরকারের বৃত্তি নিয়ে গভর্নেন্স এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে ব্রাক বিশ্ববিদ্যালয় হতে ২০০৯ সালে পুনরায় এমএ ডিগ্রি অর্জন করেন।

 

          ১৯৯৫ সালের ১৫ নভেম্বর ১৫তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে তাঁর কর্মজীবন শুরু হয়। সহকারী কমিশনার পদে তিনি বিভাগীয় কমিশনারের কার্যালয়, ঢাকা বিভাগ এবং জামালপুর জেলাপ্রশাসকের কার্যালয়, জামালপুরে নিয়োজিত ছিলেন।

 

          পরবর্তীতে তিনি সহকারী কমিশনার (ভূমি) হিসেবে জামালপুরের দেওয়ানগঞ্জে দায়িত্বপ্রাপ্ত হন। সিনিয়র সহকারী কমিশনার এবং নেজারাত ডেপুটি কালেক্টর হিসেবে টাঙ্গাইল জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত ছিলেন। এরপর তিনি উপজেলা নিবার্হী কমকর্তা পদে কুষ্টিয়া সদর এবং যশোর জেলার মনিরামপুরে তিন বছরের অধিককাল দায়িত্ব পালন করেছেন।

 

          তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রায়ন প্রকল্পে সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত ছিলেন।

 

          মাঠ পর্যায়ের প্রশাসনের দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন জনাব মোঃ মাহবুব আলম তালুকদার এ অধিদপ্তরে ইতঃপূর্বে ২০১২ হতে ২০১৫ সাল পর্যন্ত উপপরিচালক হিসেবে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন।

 

          তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের কাংখিত পদ জেলা প্রশাসক হিসেবে গুরুত্বপূর্ণ দুটি কর্মস্থল ঝিনাইদহ ও নোয়াখালীতে ২০১৫ হতে ২০১৮ সাল পর্যন্ত ০৩ বছরের অধিককাল সফলতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি যুগ্মসচিব হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগে যুগ্মসচিব এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে পরিচালক (প্রশাসন) হিসেবে দায়িত্বরত ছিলেন।

 

          সামরিক ভূমি ও ক্যান্টনমেন্ট অধিদপ্তরে যোগদানের পূর্বে তিনি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (RRRC) এবং পরিকল্পনা কমিশনে যুগ্মসচিব পদে দায়িত্ব পালন করেন।

 

          তিনি তাঁর কর্মকালীন সময়ে দেশে ও বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি ভারতের ন্যাশনাল সেন্টার ফর গুড গভর্নান্স (NCGG) হতে স্পেশাল ট্রেনিং ফর ডেপুটি কমিশনার অব বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি হতে প্রফেশনাল ডেভেলপমেন্ট কোর্স সম্পন্ন করেন। এছাড়া সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি সুইডেন, ফিনল্যান্ড, ইউকে, ভিয়েতনাম, থাইল্যান্ড, ফিলিপাইন ইত্যাদি দেশ ভ্রমণ করেন।

 

          তিনি একজন সুদক্ষ প্রশাসকই নন, তিনি একজন সৃজনশীল, সংস্কৃতমনা ও অসাধারণ ব্যক্তিত্বও। তিনি গীতিকার, সুরকার এবং কণ্ঠ শিল্পী হিসেবে সুধীমহলে সুপরিচিত।

 

          ব্যক্তি জীবনে তিনি বিবাহিত এবং তাঁর সহধর্মিনী জনাব উর্মিলা আক্তার ইলা সংস্কৃতিমনা ও শিল্পানুরাগী। সৃজনশীল এ দম্পতি মোঃ মানসিব আলম তালুকদার (নাবিল) এবং মোঃ মেহেরাব আলম তালুকদার (নব) এর গর্বিত পিতা-মাতা।


Share with :

Facebook Facebook